-->

সাব ফর সাব করলে কি ক্ষতি? ভিডিওতে ভিউস হচ্ছেনা কেন? কতটি ভিডিও আপলোড করলে সফল হবো?



সাব ফর সাব করলে কি কি ক্ষতি হয়?


নতুন ইউটিউবাররা সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য অনেক ভুল পথ বেছে নেই, এর মধ্যে অন্যতম হচ্ছে সাব ফর সাব। এটি হলো আপনি আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করুন আমিও আপনার চ্যানেলটি সাবস্ক্রাইব করবো। এর ফলে যে আপনার শুধু কষ্ট ছাড়া কোন লাভই হবেনা তা নিম্নে আলোচনা করা হলোঃ-

* এটি একটি স্প্যামিং, এর ফলে ইউটিউব আপনার চ্যানেলটি সাসপেন্ড করে দিতে পারে।
* সাব ফর সাব যারা করে তারা আপনার ভিডিও কখনওই দেখবেনা এতে আপনার কোন লাভই হবেনা।
* সাব ফর সাব করে অধিকাংশই পরবর্তীতে তারা সাবস্ক্রাইব নিয়ে আপনার চ্যানেল আনসাবস্ক্রাইব করে দিবে।
* অধিকাংশ সময় ইউটিউব নিজে থেকেই এমন সাবস্ক্রাইব রিমুভ করে দেয়।
* সাব ফর সাব করে শুধু কিছুটা হলে সাবস্ক্রাইবই বাড়বে কিন্তু ভিডিওতে একদমই ভিউস হবেনা। আর এতে তো আপনার চ্যানেল কখনওই গ্রো হবেনা।

ধরুন এভাবে আপনার ১হাজার সাবস্ক্রাইব পূরণ হয়ে গেলো কিন্তু ৪হাজার ঘন্টা ওয়াচটাইম পাবেন কিভাবে?? এজন্য আপনাকে অবশ্যই অপেক্ষা করতে হবে। আর সেই অপেক্ষায় আপনার ১০০০ সাবস্ক্রাইবার এমনিতেই হয়ে যাবে। আর যার কাছে আপনার ভিডিও ভালো লাগবে সে সাবস্ক্রাইব করলে পরবর্তীতে সে আপনার ভিডিওগুলি দেখবে। এতে আপনার ভিডিওতে ভালো ভিউস হবে এবং চ্যানেলটি ভালো পর্যায়ে চলে যাবে।
তাই মাথা থেকে সাব ফর সাব এর চিন্তা একদমই বের করে ফেলুন।


ভিডিওতে ভিউস হচ্ছেনা কেন?


নতুন ইউটিউবারদের এই সমস্যাটি সবসময় হয়েই থাকে। এমন কোন ইউটিউবার নেই যাকে এই ভিউস নিয়ে টেনশন করতে হয়নি। মুলত প্রথম দিকে কারও ভিডিওতেই ভিউস হয়না। আপনি যত কোয়ালিটিফুল ভিডিও তৈরি করুননা কেন প্রথমে আপনার ভিডিওতে ভিউস আসবেইনা।
ধরুন আপনি একটি শপ দিলেন, সেখানে অনেক ভালো ভালো প্রডাক্টের কালেকশন রাখলেন কিন্তু দোকানটি নতুন তাও আবার এমন জায়গায় দোকানটি স্থাপন করেছেন যেখানে কেউ ভুলেও যাবেনা। তাহলে কি
আপনার দোকানে প্রথমদিকে কোন কাস্টমার আসবে? অবশ্যই না। কিন্তু আপনি যদি প্রথমদিকে একটু মানুষদের জানান, যে আমার দোকানে একটু ঘুরে আসুন ভালো লাগবে এবং পরবর্তীতে আপনার প্রডাক্টগুলি যদি ভালো হয় তাহলে তারা হাজারটা দোকান ফেলে আপনার কাছে যাবে। আসলে ইউটিউবটা কিন্তু বিজনেসের থেকে কম না।
ঠিক তেমনি প্রথমে তো আপনার চ্যানেলের কথা কেউ জানবেনা তাই প্রথমদিকে আপনার ভিডিওতে ভিউস আসবেনা এটাই স্বাভাবিক, এটি নিয়ে টেনশন করার কিছু নেই। নিম্নোক্ত বিষয়গুলো ফলো করলে আশা করি ভালো ভিউস পাবেন।
* আপনার ভিডিওর ভিউস বাড়ানোর জন্য আপনার ভিডিও কোয়ালিটি এবং সাউন্ড সবসময় ক্লিয়ার রাখতে হবে। যাতে একবার দেখে ওই ভিউয়ার পরবর্তীতে অন্য ভিডিওর অপেক্ষা করে।
* আপনি যদি সাব ফর সাব করেন তাহলে আপনার অনেক সাবস্ক্রাইবার থাকবে কিন্তু তারা কখওই আপনার ভিডিও ভিউস করবেনা। তাই এসব করবেননা।
* আপনার ভিডিও SEO করুন। কারণ মানুষকে তো আপনার ভিডিওগুলি খুঁজে পেতে হবে প্রথমে। নাহলে কিভাবে ভিউ করবে।
* আপনার থাম্বনেইল সবসময় আকর্ষণীয় করুন। কারণ ধরুন SEO অনেক ভালো করেছেন, সার্চ করলেই সবার সামনে আপনার ভিডিও চলে যায়। কিন্তু আপনার থাম্বনেইল ভালো আকর্ষণীয় নয়, তাহলে মানুষ কখনওই আপনার ভিডিওতে ক্লিক করবেনা।
* ভিডিও আপলোড দেয়ার পর ভিডিওটি আপনার বন্ধুবান্ধবদের মাঝে শেয়ার করুন। কারণ প্রথমদিকে এভাবেই কষ্ট করে কিছুটা ভিউস নিয়ে আসতে হবে।
* এছাড়াও আপনি যে রিলেটেড ভিডিও তৈরি করেন, সেই রিলেটেড ফেসবুক গ্রুপে জয়েন করে আপনার ভিডিওগুলি প্রয়োজন অনুযায়ী দিতে পারেন।
* আপনার ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে ভিডিওগুলি শেয়ার করুন।
প্রথমদিকে একটু শেয়ার করেই ভিউস নিয়ে আসবেন। এর পর একটা সময় পর দেখতে পারবেন অটোমেটিক আপনার ভিডিওগুলিতে ভিউস আসতেছে। রেগুলার ভিডিও আপলোড করুন, ভিউসের চিন্তা করবেননা। আপনার ভিডিও ভালো হলে পরবর্তীতে অবশ্যই ভিউস হবে। আপনার কোন ভিডিও ভিউস হচ্ছেনা ভেবে ডিলিট করে দিবেননা। কারণ দেখতে পারবেন একটা না একটা সময় পর ওই ভিডিওতে ভিউস অটোমেটিক চলে আসবে যদি ভিডিওটি গুরুত্বপূর্ণ হয়।


কতটি ভিডিও আপলোড করলে সফল হবো?

আসলে এই কথাটির প্রোপার কোন উত্তর নেই। কারণ কেউ কেউ ৫-১০টি ভিডিও আপলোড দিয়েই সফল হয় আবার কেউ ৫০০টা দিয়েও সফল হতে পারেনা। এজন্য আপনাকে আমি বলবো আপনি ভিডিওর সংখ্যা হিসেব না করে রেগুলার ভিডিও আপলোড দিন, ভিডিওর কোয়ালিটির দিকে নজর দিন, ভালোভাবে SEO করুন, ভালো থাম্বনেইল ইউজ করুন এবং ভিডিওটি বন্ধুবান্ধবদের মাঝে শেয়ার করুন। এবং সবথেকে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটি হলো, প্রতিনিয়ত আপনার ভিডিওগুলি আপডেট করুন। আজ যে রকম ভিডিও তৈরি করছেন কাল এর থেকে বেস্ট ভিডিও তৈরি করার চেষ্টা করুন। ভিডিও কিভাবে আপডেট করবেন এ সম্পর্কে পরবর্তীতে আলোচনা করা হবে।
কতটি ভিডিও আপলোড এবং কতদিন পর আপনি সফল হবেন তা বলা কখনওই সম্ভব নয়। আপনার যদি একটি ভিডিও ভাইরাল হয়ে যায় তাহলেই আপনাকে আর পিছনে ফিরে তাকাতে হবেনা। তাই মন দিয়ে কাজ করুন, ইনশাআল্লাহ একদিন সফল হবেন। দেরিতে সফল হলে যে ভালো লাগা পাবেন, তা তারাতাড়ি সফল হলে পাবেননা।
আপনার সফল হতে দেরি হলে, আপনার জন্য হয়তো বড় কিছু অপেক্ষা করছে। কারণ, একটি কুকুর ৬মাস পর পর ৬-৭ টা করে বাচ্চা দেয় কিন্তু শেষপর্যন্ত মানুষ তাদের দুর দুর করে তাড়িয়ে দেয়। অন্যদিকে একটি হাতি প্রায় একযুগ পর পর একটি করে বাচ্চা দেয় এবং সে যখন রাস্তা দিয়ে যায় তখন মানুষেরা তার দিকে তাকিয়ে থাকে। তাই আপনার সফলতা আসতে দেরি হলে ভাববেন আপনার জন্য বড় কিছু অপেক্ষা করছে। দেরি হচ্ছে জন্য কখনওই আপনার কাজ বন্ধ করে দিবেননা।    
       

পরবর্তী পার্ট

More Item

একটি মন্তব্য পোস্ট করুন