-->

ইউটিউবিং করতে গুরুত্বপূর্ণ কিছু কথা। Made for Kinds/ Not Made for kids কি এবং কিভাবে সেট করবো?



ইউটিউবিং করতে গুরুত্বপূর্ণ কিছু কথা। 


অনেকেই মনে করে ইউটিউবিং করা মনে হয় খুবই সোজা, ইউটিউবে চ্যানেল খুললাম ২-৪টা ভিডিও আপলোড দিলাম তাহলেই মনে হয় আমি ইউটিউব থেকে লাখ লাখ টাকা ইনকাম করতে পারবো।
অন্যসব বিজনেসে যেমন স্ট্রাগল করতে হয়, ইউটিউবেও কিন্তু তার থেকে কম নয়।
ইউটিউবের ১০০০ সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টার ওয়াচটাইম হলো ধৈর্য্য এবং এক্টিভিটির একটি পরীক্ষা, যে আপনাকে দিয়ে ইউটিউবিং হবে কি হবেনা।
আপনি দেখতে পারবেন হাজার হাজার লোক ইউটিউবে আসে কিন্তু তাদের মধ্যে কতজন সাকসেস হতে পারে? হাতে গোনা কয়েকজন ছাড়া বাকি সবগুলোই ঝরে যায়। কেউ চ্যানেল খুলে ২-৪ টা ভিডিও দেয়ার পর ঝরে যায় আবার কেউ অসংখ্য ভিডিও দেয়ার পর ভিউস হচ্ছেনা জন্য ঝরে যায়। কেউ কেউ কয়েকটি ভিডিও দিয়েই অনেক ভিউস, সাবস্ক্রাইবারস পায় কিন্তু সবার ক্ষেত্রে তো এমনটা হবেনা তাই আপনি ১-২ বছর সময় এবং ৩-৪০০ র মতো ভিডিও তৈরির ক্ষমতা রাখলে ইউটিউবে জয়েন হতে পারেন। ভাগ্য ভালো হলে তারাতাড়ি সফল হবেন। সবসময় চেষ্টা করবেন কোয়ালিটিফুল ভিডিও আপলোড দেয়ার। কোন আলতুফালতু ভিডিও কিংবা যে ভিডিওগুলো ইউটিউবে প্রচুর পরিমানে রয়েছে সেগুলো দেয়া থেকে বিরত থাকুন৷ তবে আপনি যদি তাদের থেকে বেটার কিছু প্রভাইড করতে পারেন তাহলেই শুধু সেইরকম ভিডিও দিবেন। তাছাড়া সবসময়ই চেষ্টা করবেন সবার থেকে আলাদারকমের ভিডিও দেয়ার। তাহলেই ইনশাআল্লাহ খুব তাড়াতাড়ি ভালো পর্যায়ে যেতে পারবেন।
*কখনওই কারও ভিডিও কপি করবেননা, কারণ এর ফলে আপনার চ্যানেলের প্রচুর ক্ষতি হয়, এমনকি কপিরাইট স্ট্রাইক ৩মাসে ৩টি দিলে আপনার কষ্টের চ্যানেলটি একদম ডিলিট হয়ে যাবে। যেটা আর কখনওই ফেরানো সম্ভব নয়। তাই আমি বলবো পারলে নিজে কিছু করুন, কপিরাইটের চিন্তা একদম বাদ দিন।
* ইউটিউবের গাইডলাইন মেনে চলুন, প্রতিনিয়ত ইউটিউব তাদের পলিসি আপডেট করছে। আপনার উচিত সবসময় আপডেট সম্পর্কে ধারণা রাখা। নাহলে আপনি অনেক সমস্যায় পড়তে পারেন। তাই ইউটিউব কখন কি আপডেট দেয়, সেটা সম্পর্কে সবসময় জানার চেষ্টা করবেন।
* আপনার যদি কোন সমস্যা হয় তাহলে  টেক চ্যানেল গুলোকে ফলো করতে পারেন। চাইলে আমার চ্যানেল "IT RafiuL AhsaN" এটিও সাবস্ক্রাইব করে রাখতে পারেন। আর কোন সমস্যা হলে আমাকে জানাতে পারেন, যতটুকু পারি হেল্প করার চেষ্টা করবো।



Made for Kinds/ Not Made for kids কি এবং কিভাবে সেট করবো?


বর্তমান এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনারা হয়তো ইংরেজি পড়েই বুঝতে পারছেন যে এটি বাচ্চাদের জন্য তৈরি, নাকি বাচ্চাদের জন্য তৈরি না। এর মানে হলো আপনার ভিডিওটি বাচ্চাদের জন্য তৈরি নাকি বড়দের জন্য তৈরি। এই আপডেটটি দেয়ার অনেক বড় একটি কারণ রয়েছে। এক বাচ্চা ইউটিউবে ছোট বাচ্চাদের ভিডিও দেখতেছে, হঠাৎ তার সামনে ১৮+ এডস চলে আসে। এর ফলে সেই বাচ্চার গার্ডিয়ান ইউটিউবের কাছে এ বিষয়ে রিপোর্ট করে, এর ফলে ইউটিউবকে অনেকটা ক্ষতি গুণতে হয়। তাই এখন ইউটিউব আপডেট করেছে যে, ছোট বাচ্চাদের ভিডিওতে ১৮+ কোন এডস দিবেনা এবং অনেক ফিচার্স ছোট বাচ্চাদের জন্য থাকবেনা। তাই আপনি যদি ছোট বাচ্চাদের জন্য ভিডিও তৈরি করার পরও Not Made for kids দেন, তাহলে আপনার চ্যানেলের অনেক বড় প্রবলেম হতে পারে।
আপনার মনে এই প্রশ্নটি আসতে পারে, ছোট বাচ্চা বলতে কত বছরের বাচ্চাকে বোঝানো হয়েছে?
এখানে কিডস বলতে তারা সাধারণত ১৩ বছরের নিচের বাচ্চাদের বুঝিয়েছে।
আপনি ছোটদের জন্য ভিডিও তৈরি করলে made for kids দিবেন এবং বড়দের জন্য করলে not made for kids দিবেন।
এখন বলি এটি সেট করবেন কিভাবে?
এজন্য আপনাকে যেকোন ব্রাউজারে যেতে হবে। এরপর ব্রাউজারটি ডেস্কটপ মোড করুন। এরপর আপনি YouTube এ গিয়ে ডানপাশে উপরে আপনার লোগোতে ক্লিক করুন। তারপর YouTube Studio অপশনে ক্লিক করুন। এছাড়াও আপনি সরাসরি https://studio.youtube.com এ গেলেও হয়ে যাবে। এরপর এখানে এসে বাম সাইডে সবার নিচে দেখতে পারবেন একটি সেটিংস আইকন, সেটিতে ক্লিক করুন। এরপর Channel অপশনে ক্লিক করুন। এরপর Advance Settings এ ক্লিক করলে দেখতে পারবেন Do you want to set channel kids? এইরকম অপশন, সেখানে আপনি ছোটদের জন্য ভিডিও তৈরি করলে yes, set channel as made for kids সিলেক্ট করবেন এবং ছোটদের জন্য না করলে No, set channel as not made for kids এইটা সিলেক্ট করবেন।
এখন আপনার চ্যানেলে যদি মাঝে মধ্যে ছোট বড় উভয়ের ভিডিওই আপলোড দেন তাহলে কি করবেন?
এজন্য আপনাকে শুধু সেই ভিডিওটি ছোটদের জন্য নাকি বড়দের জন্য সেটি সেট করতে হবে। এটি সেট করতে আপনি YouTube Studio অ্যাপসটি ডাউনলোড করে যে ভিডিওতে সেট করতে চাচ্ছেন সেই ভিডিওটিতে ক্লিক করুন। এরপর উপরে দেখতে পারবেন একটি এডিট আইকন, সেটিতে ক্লিক করুন। তারপর একটু নিচে আসলেই দেখতে পারবেন Made for kids/Not made for kids নামে একটি অপশন। সেখানে ক্লিক করে আপনার সেই ভিডিওটি যদি ছোটদের জন্য হয় তাহলে Yes, made for kid এইটি সিলেক্ট করবেন এবং ছোটদের জন্য না হলে No, It's not made for kids এটি সিলেক্ট করবেন। আশা করি বুঝতে পেরেছেন।

পরবর্তী পার্ট

More Item

একটি মন্তব্য পোস্ট করুন