-->

পুরাতন নাকি নতুন চ্যানেলে কাজ করবেন। চ্যানেল সার্চ দিলে খুঁজে পাইনা। একই চ্যানেলে বিভিন্ন ভিডিও আপলোড।



পুরাতন চ্যানেলে কাজ করবো নাকি নতুন খুলবো?


অনেকেরই আগে থেকে ইউটিউব চ্যানেল খোলা আছে কিন্তু সময় কিংবা পরিস্থিতির জন্য কাজ করার সুযোগ হয়ে ওঠেনি। এখস মনে করছেন ইউটিউবে কাজ করবেন। তবে একটি প্রশ্ন মাথায় ঘুরপাক খাচ্ছে, যে সেই চ্যানেলে কাজ করবো? নাকি নতুন করে চ্যানেল খুলে ইউটিউবে কাজ করবো।
আমার মতে ২টির জন্যই সেম কষ্ট করতে হবে। কারণ আপনার পুরাতন চ্যানেলে যদি কয়েকটি সাবস্ক্রাইবার থেকেও থাকে তাহলে এতদিন কাজ না করার ফলে আপনি ভিডিও আপলোড দিলেও তাদের কাছে নোটিফিকেশন যাবেনা কিংবা তাদের মেইল হয়তো নষ্ট হয়ে গেছে কিংবা মেইলের পাসওয়ার্ড ভুলে গেছে। এর ফলে আপনার সেই পুরাতন চ্যানেলে ভিডিও আপলোড দিলেও ভালো ভিউস নাও আসতে পারে। এখানে সেই নতুন চ্যানেলের মতোই কাজ করতে হবে। আপনার পুরাতন চ্যানেলে যদি সাবস্ক্রাইবার খুব কম থাকে তাহলে আপনি নতুন একটি চ্যানেল খুলে নতুনভাবে কাজ করাই বেটার হবে বলে আমি মনে করি। কারণ নতুন চ্যানেলে ইউটিউব একটু ভালোভাবে নজর দিতে পারে। তবে আপনার পুরাতন চ্যানেলে যদি ভালো পরিমানে সাবস্ক্রাইবার থাকে, তাহলে আপনি সেই চ্যানেলেই কাজ চালিয়ে যেতে পারেন। একটু রেগুলার ভিডিও আপলোড দিবেন তাহলেই আবার চ্যানেলটি গ্রো হওয়া শুরু করবে।


চ্যানেলের নাম সার্চ দিলে খুঁজে পাইনা কেন?


প্রায় অনেকেই এই সমস্যায় পড়ে, তাদের চ্যানেলের নাম ইউটিউবে সার্চ দিলেও তার চ্যানেল আসেনা। এর কয়েকটি কারণ হতে পারে। কেন পাওয়া যায়না এবং এর সমাধারন কি তা সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলোঃ-
* আপনি যদি নতুন চ্যানেল খোলেন এবং চ্যানেলে যদি কোন ভিডিও আপলোড না দেন, তাহলে কখনওই সার্চ দিলে চ্যানেলটি খুঁজে পাবেননা। চ্যানেলে একটি ভিডিও আপলোড দেয়ার পর থেকে আপনি সার্চ দিলে চ্যানেল খুঁজে পেতে পারেন।
* আপনার চ্যানেল নাম যদি বড় কোন চ্যানেলের সাথে মিল রেখে হয়ে থাকে তাহলে আপনার চ্যানেল সার্চ রেজাল্টে খুঁজে পাওয়ার সম্ভাবনা খুব কম। কারণ অলরেডি সেই চ্যানেলটি ভাইরাল, এখন সেই নামে সার্চ দিলে তার চ্যানেলই আসবে,
আপনার চ্যানেল আসলেও অনেক নিচে আসবে। তাই সবসময় ইউনিক নাম রাখার চেষ্টা করবেন।  
* আপনার চ্যানেলের যদি নাম পরিবর্তন করেন, তাহলে আপনার চ্যানেলের নতুন নামটি সার্চ দিলে তা সাধারণত খুঁজে পেতে প্রবলেম হয়। এজন্য আপনি যেকোন ব্রাউজারে গিয়ে Desktop Mode করবেন করে https://studio.youtube.com এ যান। সেখানে গিয়ে বামদিকের নিচে দেখতে পারেন একটি সেটিংস আইকন। সেখানে ক্লিক করে Channel অপশনে ক্লিক করলে সেখানে কিছু Keyword দেয়ার অপশন পাবেন। সেখানে আপনি প্রথমে চ্যানেল নাম তারপর কমা (,) দিয়ে আপনার চ্যানেল রিলেটেড কোন নাম দিন এভাবে ১০-১২টি কিওয়ার্ড দিন। এতে করে সেই নামগুলো দিয়ে কেউ সার্চ দিলেও আপনার চ্যানেলটি আসার সম্ভাবনা রয়েছে। এরপর নিচে থেকে সেভ করে নিবেন। এটি সেভ করার ১দিন পর থেকে আপনার চ্যানেলটি সার্চ দিলে আশা করি খুঁজে পাবেন।


একই চ্যানেলে বিভিন্নরকম ভিডিও আপলোড।


আমরা প্রথমদিকেই এই ভুলটি করে থাকি।
আমরা একটি চ্যানেলেই বিভিন্নরকম ভিডিও আপলোড দিয়ে থাকি। যা সম্পূর্ণ ভুল পদ্ধতি। এর ফলে আপনার চ্যানেল আরও ডাউন হতে পারে। নিম্নে বিস্তারিত আলোচনা করা হলোঃ-
আপনি কোন এক ক্যাটেগরির ভিডিও দিলে ওই চ্যানেলের সকল সাবস্ক্রাইবারস শুধু ওই রিলেটেড ভিডিও দেখার জন্যই আপনার চ্যানেলটি সাবস্ক্রাইব করবে। এতে করে আপনি যখনই ভিডিও আপলোড দিবেন তখনই একটি ভালো পরিমানে ভিউস হবে। তখন আপনার ভিডিওটি Rank এ যাওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু আপনার চ্যানেলে যদি আপনি বিভিন্নধরনের ভিডিও আপলোড করেন, তাহলে আপনার সাবস্ক্রাইবারগুলোও হবে বিভিন্নধরনের। এর ফলে আপনি কোন ভিডিও আপলোড দিলে অনেক সাবস্ক্রাইবারস থাকার পরও ভালো ভিউস পাবেননা, কারণ আপনার চ্যানেলের সবাই তো এই ভিডিও দেখতে আগ্রহী নয়। ধরুন আপনি টেক ভিডিও দেন এবং পাশাপাশি ফানি ভিডিও দেন, এর ফলে ফানি সাবস্ক্রাইবার টেক ভিডিও দেখতে চাইবেনা এবং টেক সাবস্ক্রাইবার ফানি ভিডিও দেখতে চাইবেনা। তখন আপনার চ্যানেল আরও ডাউন হয়ে যাবে। পরবর্তীতে সেই সাবস্ক্রাইবারসগুলো আপনার ভিডিও দেখতে ঝামেলা মনে করে আপনার চ্যানেলকেই আনসাবস্ক্রাইব করে চলে যাবে।
তাই আপনি যেকোন একটি ক্যাটেগরি নিয়ে কাজ করবেন। আর আজ ভিডিও দিলেন কালই ভাইরাল হলো, বিষয়টি কিন্তু এমন না। আপনাকে অবশ্যই ধৈর্য্য ধারণ করতে হবে, নাহলে ইউটিউব আপনার জন্য না। ধৈর্য্য ধরে কাজ চালিয়ে যান ইনশাআল্লাহ আপনি সফল হবেন।

পরবর্তী পার্ট

More Item

একটি মন্তব্য পোস্ট করুন