-->

ইউটিউব কি?, ইউটিউব কি আপনার জন্য?, ইউটিউবে কেন আসবেন?, ইউটিউবে আসতে কি কি লাগবে।


আপনাদের সুবিধার্থে বইটির লিখাগুলি এই ব্লগে পাবলিশড্ করলাম। তবে কেউ স্বল্প মুল্যে বইটি ক্রয় করতে চাইলে আমার ফেসবুকে যোগাযোগ করুন। 

ইউটিউব কি? 

ইউটিউব হলো একটি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম। এখানে দেশ-বিদেশের অনেক মানুষ তাদের নিজের ক্রিয়েটিভ দক্ষতা ভিডিওর মাধ্যমে প্রকাশ করে। এটি প্রতিষ্ঠিত হয় ১৪ ফেব্রুয়ারী ২০০৫ সালে। প্রথমে এটি ডেটিং সাইট হিসেবে তৈরি করা হলেও পরবর্তীতে তা অনেক বড় ভিডিও শেয়ারিং পলাটফর্মে তৈরি হয়েছে। এটি প্রতিষ্ঠা করেন তিনজন তার মধ্যে বাংলাদেশেরও একজন রয়েছে। তাদের নামঃ- ১. স্টিভ চেম ২. চাদ হার্লি ৩. জাওয়েদ কারিম (বাংলাদেশ) এর ধারক কোম্পানি গুগল, ২০০৬ থেকে বর্তমান পর্যন্ত রয়েছে। এর থেকে আয় ১৫ বিলিয়ন মার্কিন ডলার। (২০১৯ সালের পরিসংখ্যান অনুযায়ী) 

ইউটিউব কি আপনার জন্য? 

আপনার যদি কোন বিষয়ে ক্রিয়েটিভিটি থাকে তাহলে ইউটিউব অবশ্যই আপনার জন্য। আপনি কোন বিষয় কম জানলেও তা আপনি ইউটিউব থেকে শিখে, ইউটিউবেই আপনার ক্রিয়েটিভিটি প্রকাশ করতে পারেন। তবে আপনি যদি চান যে, অন্য কারও ভিডিও ডাউনলোড করে একটু এডিট করে আপলোড করবেন তাহলে ইউটিউব আপনার জন্য নয়। কারণ যে কোন সময় আপনি সেই ভিডিওগুলিতে স্ট্রাইক খেতে পারেন এবং আপনার চ্যানেল হারাতে পারেন। আর এভাবে আপনি বেশিদূর এগোতে পারবেননা, তাই আপনার এমন চিন্তা থাকলে তা এখনই পরিবর্তন করুন। এখানে সফল হতে আপনার প্রচুর ধৈর্য্য এবং ইচ্ছা থাকতে হবে, তাছাড়া শুধুমাত্র আপনার এই সময়গুলি নষ্ট ছাড়া কিছুই হবেনা। আপনি যদি ধৈর্য্যধারণ করতে পারেন তাহলে ইউটিউবে আসতে পারেন। তাছাড়া এসে হয়তো কোন লাভ হবেনা। 

ইউটিউবে কেন আসবেন? 

ইউটিউব এমন একটি প্লাটফর্ম এখানে আপনি আপনার ক্রিয়েটিভিটি প্রকাশ করে একটি ভালো পর্যায়ে যেতে পারেন। অনেক মানুষ রয়েছে যাদের গল্পের শুরুটা হয়েছিলো ইউটিউব থেকে। আজ তারা অনেক ভালো পর্যায়ে আছেন। অনেকে শখের বসে এই প্লাটফর্মে এসেও অনেক কিছু করেছেন। একটা সময় ছিলো যখন নিজের দক্ষতা চাইলেও কোথাও প্রকাশ করা সম্ভব হতোনা কিন্তু আজ আপনি চাইলেই আপনার দক্ষতা ইউটিউবের মাধ্যমে প্রকাশ করতে পারেন এবং একদিন ভালো অবস্থানে যেতে পারবেন আশা করি। আপনার জন্য এটি অনেক বড় সুযোগও হতে পারে। তাই আপনার দক্ষতা সুন্দরভাবে প্রকাশ করার জন্যই আপনি এই প্লাটফর্মে আসবেন। 

ইউটিউবে আসতে কি কি লাগবে? 

ইউটিউবে আসতে কি কি থাকতে হবে এই চিন্তায় অনেকেই এই প্লাটফর্মে আসতে পারেনা। কিন্তু এই প্লাটফর্মে আসতে আপনার হাই কনফিগারেশনের কম্পিউটার, ক্যামেরা লাগবে এমনটি নয়। আপনার হাতের যে স্মার্টফোনটি রয়েছে আপনি সেটি দিয়েই কাজ শুরু করে দিতে পারেন। অনেক ইউটিউবার রয়েছে যারা স্মার্টফোন দিয়ে ভিডিও তৈরি করেই অনেক বড় হয়েছে। সো, ডিভাইস ইজ'নট ফ্যাক্ট ইন দিস প্লাটফর্ম। আপনার ইচ্ছাশক্তিটাই এখানে সবচেয়ে বড় জিনিস। আজকাল ভিডিও ধারণ, ভিডিও এডিটিং, ভিডিও আপলোড সবকিছু আপনি আপনার স্মার্টফোনটি দিয়েই করতে পারবেন। তাই আপনি এটি দিয়েই শুরু করে দিন। (Best of Luck)     

পরবর্তী পার্ট

More Item

একটি মন্তব্য পোস্ট করুন